‘সাইয়্যিদাতুল উমাম’ লক্বব মুবারক উনার শান বা মহিমা

‘সাইয়্যিদাতুল উমাম’ লক্বব মুবারক উনার শান বা মহিমা

سيدة الامم “সাইয়্যিদুল উমাম” দু’খানি আরবী শব্দের সমন্বয়ে এই সম্মানিত লকব মুবারকখানি প্রদত্ত হয়েছে। পৃথকভাবে শব্দ মুবারক দু’খানি হচ্ছে سيده “সাইয়্যিদাহ” এবং الامم “আল উমাম”।

سيد (সাইয়্যিদুন) শব্দ মুবারকখানি একবচন এবং পুরুষবাচক শব্দ। এর বহুবচন হচ্ছে سادة “সা-দাতুন” ও اسياد “আসইয়াদুন”। এর স্ত্রীবাচক শব্দ মুবারকখানি হচ্ছে سيدة “সাইয়্যিদাতুন” এবং এর বহুবচন হচ্ছে سيدات “সাইয়্যিদা-তুন”। অর্থ মুবারক হচ্ছে সাইয়্যিদ, ইমাম, শ্রেষ্ঠ, সম্মানিত, পথপ্রদর্শক, নেতৃস্থানীয়, মুনীব, অভিভাবক ইত্যাদি।
الامم শব্দখানির মধ্যে ال আলিফ ও লাম অক্ষরদ্বয় সংযোগ স্থাপনের জন্য ব্যবহৃত হয়েছে। এছাড়া শব্দের শুরুতে একত্রে আলিফ ও লাম অক্ষরের ব্যবহারে শব্দটি ইসিম বা বিশেষ্য পদ এবং নির্দিষ্ট পদ হিসেবে পরিচয় বহন করে। মূল শব্দ মুবারকখানি হচ্ছে امم উমামুন”। এ শব্দ মুবারকখানি امة “উম্মাতুন” শব্দ মুবারকের বহুবচন। অর্থ হচ্ছে উম্মতগণ।
অতএব, একত্রে বা একসাথে سيدة الامم “সাইয়্যিদাতুল উমাম” শব্দ মুবারক দু’খানির অর্থ মুবারক হচ্ছে, উম্মতগণের ইমাম বা পথপ্রদর্শক। সুবহানাল্লাহ!
প্রকাশ থাকে যে, সাইয়্যিদুল খল্ক্ব, সাইয়্যিদুন নাস, সাইয়্যিদুল আম্বিয়া ওয়াল মুরসালীন, নূরুম মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার লখতে জিগার বিনতুর র-বিয়াহ (চতুর্থ মেয়ে) হচ্ছেন সাইয়্যিদাতুন নিসায়িল আলামীন, সাইয়্যিদাতু নিসায়ি হাযিহিল উম্মাহ, সাইয়্যিদাতু নিসায়ি আহলিল জান্নাহ, হচ্ছেন হযরত ফাতিমাতুয যাহরা আলাইহাস সালাম তিনি আর উনারই লখতে জিগার ইবনুল আউওয়াল (প্রথম ছেলে) হচ্ছেন সাইয়্যিদুর রিজাল, সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ, সাইয়্যিদুশ শুহাদা, ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাইয়্যিদুনা হযরত ইমাম হাসান আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!
অনুরূপভাবে নূরুম মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পরিপূর্ণ ক্বায়িম-মাক্বাম হচ্ছেন সাইয়্যিদু আওলাদি রসূলিল্লাহ, সাইয়্যিদুন নাস, সাইয়্যিদুল আউলিয়া ওয়াল মুজাদ্দিদীন, সুলত্বানুন নাছীর, জাব্বারিউল আউওয়াল, ক্বউইয়্যুল আউওয়াল, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ! এবং উনার লখতে জিগার বিনতুছ ছানিয়াহ (দ্বিতীয় মেয়ে) হচ্ছেন সাইয়্যিদাতুন নিসা ক্বায়িম-মাক্বামে বিনতু রসূলিল্লাহ, আওলাদে রসূল, সাইয়্যিদাতুনা হযরত নিবরাসাতুল উমাম আলাইহাস সালাম তিনি। আর উনারই লখতে জিগার ইবনুল অউওয়াল (প্রথম ছেলে) হচ্ছেন ক্বায়িম-মাক্বামে সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত সাইয়্যিদুল উমাম আলাইহিস সালাম তিনি। সুবহানাল্লাহ!
উল্লেখ্য, নূরুম মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি সাইয়্যিদুনা ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার শান মুবারকে ইরশাদ মুবারক করেন-
ان ابنى هذا سيد ولعل الله ان يصلح به بين فئتين عظيمتين من الـمسلمين
অর্থ: “আমার এই সন্তান (পৌত্র) তিনি হচ্ছেন সাইয়্যিদ। অবশ্যই মহান আল্লাহ পাক তিনি উনার দ্বারা মুসলমানদের বিবাদমান বিরাট দুটি দলের মধ্যে সমঝোতা করিয়ে দিবেন।” (বুখারী শরীফ)