যিকরুল্লাহ হচ্ছে শয়তানের ষড়যন্ত্র থেকে মুক্ত থাকার সুরক্ষিত দুর্গ

অভিশপ্ত, লা’নতপ্রাপ্ত ইবলিস মহান আল্লাহ পাক উনার আদেশ মুবারক অমান্য করার ফলে যখন মহান আল্লাহ পাক তিনি তাকে জান্নাত থেকে বিতাড়িত করে দিলেন, তখন শয়তান বললো-
قال فبعزتك لاغوينهم اجمعين. الا عبادك منهم المخلصين.
অর্থ: “সে (শয়তান) বললো, আপনার ইজ্জতের ক্বসম, অবশ্যই আমি তাদের সকলকে বিভ্রান্ত করবো। তাদের মধ্যে থেকে আপনার মুখলিছ বান্দাগণ ব্যতীত।” (পবিত্র সূরা ছোয়াদ শরীফ : পবিত্র আয়াত শরীফ ৮২, ৮৩)

সেজন্য পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত রয়েছে, সমস্ত মানুষ, মু’মিন, আলিম, আমলকারীগণ ধ্বংস হয়ে যাবে একমাত্র ইখলাছকারীগণ তথা মুখলিছ বান্দাগণ ব্যতীত।
মুখলিছ কারা? ইখলাছপ্রাপ্ত বান্দাগণকে মুখলিছ বলা হয়। আর ইখলাছ হচ্ছে একমাত্র মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সন্তুষ্টি মুবারক হাছিলের উদ্দেশ্যে ইবাদত-বন্দেগী করা।
ইখলাছ কিভাবে অর্জিত হবে? হক্কানী-রব্বানী ওলীআল্লাহ উনার নিকট বায়াত গ্রহণ করে সবক নিয়ে রীতিমত ছোহবত ইখতিয়ার করে যিকির আযকার ঠিকমত করলেই ইখলাছ অর্জিত হবে।
অতএব, যিকরুল্লাহ উনার মাধ্যমেই শয়তানের সকল প্রকার ষড়যন্ত্র, ধোঁকা-প্রতারণা থেকে বেঁচে থাকা সম্ভব। তাই শয়তান থেকে নিজেকে রক্ষা করার জন্য খালিছভাবে যিকির করা ব্যতীত বিকল্প কোনো পথ নেই।